Wordpress

৬ টি সেরা WordPress Migration Plugin 2021 সালে ।

 

Wordpress Migration Plugin 2021

প্রয়োজন আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে একটি নতুন হোস্টে স্থানান্তর করুন বা ডোমেন নাম? ওয়ার্ডপ্রেস স্থানান্তর প্লাগইনগুলি প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তোলে এবং আপনাকে অনেক সময় সাশ্রয় করতে পারে।

আপনার সাইটের ফাইল এবং ডাটাবেস ম্যানুয়ালি মাইগ্রেট করার দরকারের পরিবর্তে আপনি একটি প্লাগইন ব্যবহার করতে পারেন যাতে আপনার কেবল একটি ফাইল বা দুটি আপলোড করতে হবে। বা কিছু প্লাগইন দিয়ে আপনি এমনকি আপনার নতুন হোস্টের সার্ভারের বিশদটি প্রবেশ করেও আপনার সাইটটি সরাতে পারেন, এটি বিশেষত বড় সাইটের জন্য কার্যকর।

এই পোস্টে, আমি সেরা ছয়টি ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন ভাগ করব, যার বেশিরভাগ ব্যবহার বিনামূল্যে to

ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইনটি বেছে নেওয়ার ক্ষেত্রে, আপনার সাইটের আকারটি মনে রাখার একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছোট সাইটগুলির জন্য (500 500 এমবি এর নিচে), কার্যত কোনও প্লাগইন কাজ করবে। তবে কিছু বড় প্লাগইন বড় সাইটগুলি সরানোর ক্ষেত্রে অন্যদের চেয়ে ভাল। আমি প্রতিটি প্লাগইন বর্ণনা করার সাথে সাথে আমি ব্যাখ্যা করব যে তারা কীভাবে কাজ করে এবং তারা বড় সাইটগুলি সরানোর জন্য কোনও ভাল কাজ করে কিনা।

চল শুরু করি…

WordPress Migration Plugin 2021

WordPress Migration Plugin 2021
WordPress Migration Plugin 2021

 1. Migrate Guru

Migrate Guru জনপ্রিয়দের পিছনে একই দল থেকে একটি বিনামূল্যে ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন ব্লগভল্ট ব্যাকআপ প্লাগইন এবং ম্যালকেয়ার সুরক্ষা প্লাগইন।

মাইগ্রেট গুরুর ওয়ার্ডপ্রেস স্থানান্তরিত করার জন্য একটি খুব অনন্য দৃষ্টিভঙ্গি রয়েছে, যা এটি বড় ওয়ার্ডপ্রেস সাইটগুলিকে সরানোর জন্য বিশেষত ভাল বিকল্প হিসাবে পরিণত করে।

অন্যান্য প্লাগইনগুলির বেশিরভাগই আপনার সাইটটিকে এক বা দুটি ফাইলে রফতানি করে এবং তারপরে আপনি সেই ফাইলগুলি আপনার নতুন সার্ভারে আপলোড করে কাজ করেন। Migrate Guru  এটা না করে . পরিবর্তে, আপনাকে যা করতে হবে তা হ’ল যে সাইটটিতে আপনি স্থানান্তর করতে চান এবং আপনার নতুন সার্ভারে শংসাপত্রগুলি প্রবেশ করতে চান সেটিতে প্লাগইন ইনস্টল করতে হবে। মাইগ্রেট গুরু অনেক জনপ্রিয় ওয়ার্ডপ্রেস হোস্টের সাথে অন্তর্নির্মিত সংহত করেছে, তবে একটি ক্যাচ-অল এফটিপি বিকল্প রয়েছে যা কোনও হোস্টের সাথে কাজ করবে।

একবার মাইগ্রেট গুরু আপনার নতুন হোস্টের সাথে সংযোগটি যাচাই করার পরে, মাইগ্রেট গুরুর সার্ভারগুলি আপনার সাইটের সমস্ত ফাইলকে নতুন গন্তব্যে নিয়ে যাওয়ার কাজ পরিচালনা করবে। আপনার কোনও ফাইল ম্যানুয়ালি আপলোড করার দরকার নেই।

আপনার মাইগ্রেট গুরু আপনার ডেটাবেজে একটি অনুসন্ধান চালাতে / প্রতিস্থাপন করতে পারেন যা আপনাকে মাইগ্রেশন প্রক্রিয়ার অংশ হিসাবে ডোমেনের নাম পরিবর্তন করতে দেয়।

কোনও ফাইল ম্যানুয়াল আপলোড করার কারণে, বড় সাইটগুলি সরানোর চেষ্টা করার সময় আপনি যে সমস্যাগুলির মুখোমুখি হন তা আপনি এড়াতে পারেন। মাইগ্রেট গুরু দাবি করেছেন 200 গিগাবাইট আকারের সাইটগুলির জন্য কাজ করার জন্য, যদিও আমি এর চেয়ে বড় কোনও সাইট কখনও পরীক্ষা করি নি।

সামগ্রিকভাবে, আপনি যদি এমন কোনও কিছু চান যা কোনও বৃহত্তর সাইট দ্বারা ওভারলোড হবে না, তবে মাইগ্রেট গুরু অবশ্যই সেরা বিকল্পগুলির মধ্যে একটি।

মাইগ্রেট গুরু 100% বিনামূল্যে – এটি আপনাকে চেষ্টা করার জন্য উত্সাহিত করার জন্য এটি মূলত একটি বিপণনের সরঞ্জাম ব্লগভল্ট ব্যাকআপ পরিষেবা – আপনি এই সম্পর্কে আরও জানতে পারেন আমার ব্লগওয়াল্ট পর্যালোচনাতে।

2. All in One WP Migration

All in One WP Migration WordPress.org এ সর্বাধিক জনপ্রিয় ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন, যেখানে এটি ৪৪ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড হয়েছে। আপনি এটিকে মাইগ্রেশন, ক্লোনিং, ব্যাকআপ এবং আরও অনেক কিছুতে ব্যবহার করতে পারেন।

প্লাগইনটি আপনাকে আপনার বিদ্যমান ওয়ার্ডপ্রেস সাইটকে একক ফাইল হিসাবে রফতানি দিয়ে কাজ করে। আপনি হয় স্থানীয় কম্পিউটারে ফাইলটি ডাউনলোড করতে পারেন। অথবা, প্লাগইনটিতে ড্রপবক্স, গুগল ড্রাইভ, অ্যামাজন এস 3 এবং আরও অনেকগুলি সহ বেশ কয়েকটি ক্লাউড স্টোরেজ অবস্থানের সাথে অর্থ প্রদানের একীকরণ অন্তর্ভুক্ত রয়েছে।

এফটিপি বিকল্প রয়েছে যা আপনাকে এফটিপি-র মাধ্যমে কোনও সার্ভারে ফাইলটি অনুলিপি করতে দেয়, যা আপনাকে এটিকে সরাসরি আপনার গন্তব্য সার্ভারে সরাতে দেয়:

একবার আপনি আপনার বিদ্যমান সাইটটি রফতানি করার পরে আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার গন্তব্যে একটি নতুন ইনস্টল তৈরি করা এবং আবার প্লাগইন ইনস্টল করা। তারপরে, আপনি একক ফাইল যা আপনার সাইটটি আমদানি করতে পারেন এবং আপনি সমস্ত কিছু স্থানান্তরিত করতে পারেন।

মাইগ্রেশন প্রক্রিয়ার অংশ হিসাবে আপনি নিজের ডাটাবেসে একটি অনুসন্ধান / প্রতিস্থাপনও চালাতে পারেন যা আপনি ডোমেন নাম পরিবর্তন করে থাকলে সহায়ক।

মূল অল ইন-ওয়ান ডাব্লুপি মাইগ্রেশন ওয়ার্ডপ্রেস.আর.জে বিনামূল্যে পাওয়া যায়। তবে, নিখরচায় সংস্করণ আপনাকে কেবল আপনার স্থানীয় কম্পিউটারে ফাইলটি ডাউনলোড করে এবং পরে এটি নতুন সাইটে আপলোড করে সাইটগুলি সরিয়ে নিতে দেয়। এই সাইটটি ছোট সাইটের পক্ষে ভাল, তবে আপনি প্রায়শই বড় সাইটগুলিকে এইভাবে স্থানান্তরিত করার চেষ্টা করে যাবেন কারণ আপলোড ব্যর্থ হতে পারে।

যে কারণে, আপনি সম্ভবত বড় সাইটের জন্য প্রিমিয়াম একীকরণগুলির মধ্যে একটি কিনে নিতে চান। উদাহরণস্বরূপ, আপনি নিজের সাইটটি গুগল ড্রাইভে রফতানি করতে পারেন এবং তারপরে এটি সরাসরি গুগল ড্রাইভ থেকে আমদানি করতে পারেন, যা ফাইলগুলি নিজেই ডাউনলোড / আপলোড করার প্রয়োজনকে সরিয়ে দেয়।

এই প্রিমিয়াম অ্যাড-অন স্টোর অবস্থানের উপর নির্ভর করে দাম থেকে 29 ডলার থেকে $ 99 টিতে পরিবর্তিত হয়।

3. Dublicator

অল-ইন-ওয়ান ডব্লিউপি মাইগ্রেশনের পরে, Dublicator ওয়ার্ডপ্রেস.আরগে পরবর্তী সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন।

এটি অল-ইন-ওয়ান ডব্লিউপি মাইগ্রেশনের অনুরূপ পন্থা ব্যবহার করে। আপনি আপনার বিদ্যমান সাইটে প্লাগইন ইনস্টল করেন এবং এটি আপনাকে দুটি ফাইল হিসাবে আপনার পুরো সাইটটি রফতানি করতে দেয় (একটি “প্যাকেজ” বলা হয়)। তারপরে, আপনাকে যা করতে হবে তা হ’ল সেই ফাইলগুলি আপনার নতুন সার্ভারে আপলোড করা এবং মাইগ্রেট উইজার্ড বাকী অংশগুলি পরিচালনা করে (আপনি এমনকি প্রয়োজন নেই ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন আপনার নতুন জায়গায়)।

মাইগ্রেশন প্রক্রিয়ার অংশ হিসাবে আপনি নিজের ডাটাবেসে একটি অনুসন্ধান / প্রতিস্থাপনও চালাতে পারেন যা আপনাকে ডোমেনের নাম পরিবর্তন করতে সহায়তা করে।

ডুপ্লিকেটরের সাথে মনে রাখার একটি বিষয় হ’ল ফ্রি সংস্করণটি ছোট থেকে মাঝারি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কেবল একটি ভাল বিকল্প। আপনার যদি একটি বড় ওয়ার্ডপ্রেস সাইট থাকে তবে আপনি প্রিমিয়াম সংস্করণটি কিনতে চাইবেন কারণ এটি বড় সাইটের জন্য আরও ভাল সমর্থন সরবরাহ করে (অথবা আপনি পরিবর্তে মাইগ্রেট গুরু ব্যবহার বিবেচনা করতে চাইতে পারেন)।

Dublicator প্রো এর সাহায্যে আপনি ক্লাউড স্টোরেজ লোকেশন বা এফটিপিতেও আপনার সাইটটি রফতানি করতে পারেন, এটি বৃহত্তর সাইটগুলিকে সরানোর জন্যও কার্যকর is

ডুপ্লিকেটরটি ওয়ার্ডপ্রেস.আরজে বিনামূল্যে পাওয়া যায়। আপনার যদি প্রিমিয়াম সংস্করণ প্রয়োজন হয় তবে এটির জন্য আপনার দাম $ 69 হবে।

4. আপনার হোস্টের মাইগ্রেশন প্লাগইন

ইদানীং, এর একটি ধারা ছিল জনপ্রিয় ওয়ার্ডপ্রেস হোস্ট তাদের প্ল্যাটফর্মে সরানোর প্রক্রিয়াটিকে সহজ করার জন্য তাদের নিজস্ব ডেডিকেটেড মাইগ্রেশন প্লাগইন সরবরাহ করছে। আপনি যদি এমন কোনও হোস্টে চলে যাচ্ছেন যা এই জাতীয় প্লাগইন সরবরাহ করে, ডেডিকেটেড প্লাগইন ব্যবহার করে সাধারণত সহজ প্রক্রিয়াটি প্রস্তাব করা হয় কারণ এটি সেই হোস্টটির জন্য উপযুক্ত।

এখানে কয়েকটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস হোস্ট রয়েছে যা তাদের নিজস্ব মাইগ্রেশন প্লাগইন সরবরাহ করে:

আপনি যদি অন্য কোনও হোস্টে চলে যান, আপনিও হোস্টের প্রচুর হোস্ট হিসাবে যেমন হোস্ট কোনও ডেডিকেটেড মাইগ্রেশন প্লাগইন সরবরাহ করে কিনা তাও আপনি দেখতে চাইতে পারেন।

5. WP Migrate DB

ডাব্লুপি মাইগ্রেট ডিবি এই তালিকায় এটি একটি নয় এমন একটি অনন্য বিকল্প সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস স্থানান্তর প্লাগইন বিনামূল্যে সংস্করণ সহ। পরিবর্তে, নামটি যেমন বোঝায়, ফ্রি সংস্করণটি কেবলমাত্র আপনার সাইটের একটি অংশ – ডাটাবেসকে সরিয়ে নেওয়ার দিকে দৃষ্টি নিবদ্ধ করে।

যাইহোক, ডাটাবেস একটি ওয়ার্ডপ্রেস সাইট সরানোর সবচেয়ে জটিল অংশ, সুতরাং এটি এখনও একটি খুব দরকারী সরঞ্জাম। আপনার সাইটের ফাইলগুলির সাথে আক্ষরিকভাবে আপনাকে যা করতে হবে তা হ’ল এটিকে নতুন সার্ভারে স্থানান্তরিত করা। আপনি কেবল আপনার ডাটাবেস অনুলিপি করতে পারবেন না, কারণ আপনি সম্ভবত ডাটাবেস সিরিয়ালাইজেশন সমস্যাগুলিতে চলে যেতে পারেন।

আপনি যখন ডাব্লুপি মাইগ্রেট ডিবি ব্যবহার করেন, তবে, আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ডেটাবেসকে কোনও বোতামে ক্লিক করার মতো সহজ সরল করে তোলার জন্য এই সমস্ত বিষয়গুলি পরিচালনা করে।

আপনি যদি প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করতে ইচ্ছুক হন, ডাব্লুপি মাইগ্রেট ডিবি আপনাকে আপনার সাইটের সমস্ত ফাইল সরাতে দেবে, এটি এটিকে একটি সম্পূর্ণ মাইগ্রেশন প্লাগইন তৈরি করে।

এটি আপনাকে বিভিন্ন অবস্থানের মধ্যে আপনার ডাটাবেসকে ধাক্কা দিতে / টানতে দেয়। এই বৈশিষ্ট্যটি বিশেষত কার্যকর যদি আপনি নিজের উত্পাদন সাইটের স্থানান্তরিত না করে ওয়ার্ডপ্রেস স্টেজিং সাইট তৈরি করতে চান।

সামগ্রিকভাবে, ডাব্লুপি মাইগ্রেট ডিবি নিজেই ওয়ার্ডপ্রেস বিকাশকারীদের দিকে আরও বিপণন করে তবে নৈমিত্তিক ব্যবহারকারীরা এটি থেকেও উপকৃত হতে পারেন।

মূল সংস্করণটি ওয়ার্ডপ্রেস.আরজে বিনামূল্যে পাওয়া যায় – কেবল মনে রাখবেন যে নিখরচায় সংস্করণটি কেবল আপনার সাইটের ডাটাবেসের জন্য কাজ করে। আপনি যদি প্রিমিয়াম সংস্করণটি চান তবে ডাব্লুপি মাইগ্রেট ডিবি প্রো মাত্র $ 49 থেকে শুরু হয়।

6. UPDRUFTPLUS

আপড্রাফ্টপ্লাস একটি জনপ্রিয় বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন। নিখরচায় সংস্করণটি আপনার সাইটের ব্যাক আপ করার জন্য সর্বোত্তম বিকল্পগুলির মধ্যে একটি। তবে প্রিমিয়াম সংস্করণ সহ, আপনি নিজের সাইটটিকে নতুন জায়গায় স্থানান্তর করতে আপড্রাফ্টপ্লাসও ব্যবহার করতে পারেন।

মূলত, আপনি আপনার বিদ্যমান সাইটের একটি “ব্যাকআপ” তৈরি করবেন এবং সেই ব্যাকআপটি আপনার গন্তব্যস্থলে একটি নতুন ওয়ার্ডপ্রেস ইনস্টলে আমদানি করবেন। তারপরে, আপড্রাফ্টপ্লাস মাইগ্রেটার উপাদানটি আপনাকে স্থানান্তর প্রক্রিয়া চলাকালীন প্রয়োজনে আপনার ডাটাবেস পরিবর্তন করতে সহায়তা করবে।

তা বাদে এটি ব্যাকআপ থেকে আপনার সাইটটিকে পুনরুদ্ধার করার মতো কাজ করে।

আপড্রেফটপ্লাস ওয়ার্ডপ্রেস.আরজে বিনামূল্যে পাওয়া যায়। তবে, মাইগ্রেশন উপাদানটি অ্যাক্সেস করতে আপনার প্রয়োজন to আপড্রफ्टপ্লাস প্রিমিয়াম কিনুন, যা $ 70 এ শুরু হয়।

আপনার জন্য সেরা ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগিন কোনটি?

জিনিসগুলি শেষ করার জন্য, এখানে আমার চিন্তাভাবনাগুলি আপনাকে কোন প্লাগইনটি বেছে নেওয়া উচিত।

প্রথমে, একটি ছোট সাইটের জন্য, কোনও প্লাগইন কাজটি সম্পন্ন করবে। All in One WP Migration এবং Dublicator সম্ভবত সবচেয়ে সহজ বিকল্প কারণ আপনার যা করতে হবে তা হ’ল আপনার সাইটটি রফতানি করা এবং তারপরে সেই ফাইলগুলি আপনার নতুন গন্তব্যে আপলোড করা। Migrate Guru এটিও বেশ সহজ, যদিও কিছু লোক এফটিপি শংসাপত্রগুলি কিছুটা জটিল মনে করতে পারে।

বড় সাইটের জন্য, Migrate Guru অবশ্যই সেরা নিখরচায় বিকল্প। অন্য সমস্ত প্লাগইনগুলির একটি কার্যকর সাইটকে কার্যকরভাবে সরানোর জন্য আপনাকে একটি প্রিমিয়াম সংস্করণ কিনতে হবে।

শেষ অবধি, মনে রাখবেন যে আপনার নতুন হোস্টটি তার নিজস্ব ডেডিকেটেড মাইগ্রেশন প্লাগইন সরবরাহ করতে পারে। সেক্ষেত্রে সহজ বিকল্পটি হ’ল সেই ডেডিকেটেড প্লাগইনটি ব্যবহার করা।

  1. ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন চয়ন সম্পর্কে এখনও কোনও প্রশ্ন আছে? মন্তব্যে জিজ্ঞাসা করুন!

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker